spot_img

বিশ্বের ৫০০ প্রভাবশালী মুসলিমের তালিকায় মোঃ ফারাহ

জর্ডানভিত্তিক আন্তর্জাতিক সংগঠন ‘দ্য রয়েল ইসলামিক স্ট্যাটিজিক স্টাডিজ সেন্টার’ প্রতি বছর ‘দ্য ওয়ার্ল্ডস ফাইভ হানড্রেড মোস্ট ইনফ্লুনসিয়াল মুসলিমস’ শিরোনামে সারা বিশ্বের প্রভাবশালী মুসলিম ব্যক্তিত্বদের তালিকা প্রকাশ করে থাকে।

- Advertisement -

জরিপ এবং দীর্ঘ নির্বাচন পক্রিয়ার মাধ্যমে এই তালিকা করে থাকেন। এই তালিকাটি Muslim500  নামে পরিচিত। তারা তাদের ওয়েবসাইটে ২০২০ সালের সেরা ৫০০ জন মুসলিমের নামের তালিকা প্রকাশ করেছে। সেখান থেকে সেলিব্রিটি এবং স্পোর্টস সেক্টরে সেরা ১০জন মুসলিম তারকার তালিকা প্রকাশ করা হয়েছে। এই নিয়ে ফুটক্রিকইনফো নিউজ ডেস্ক এর ধারাবাহিক পর্বের আজ থাকছে ২য় পর্ব। যেখানে তিন নাম্বারে আছে ব্রিটিশ দৌড়বিদ মোহামেদ মুখতার জামা ফারাহ। যিনি তার পার্ফর্মেন্স দিয়ে বিশ্ব মুসলিম দুনিয়ায় তার খ্যাতি অর্জন করেছেন। চলুন সংক্ষেপে জেনে নেই মোহামেদ মুখতার জামা ফারাহ সম্পর্কে।

ফুটক্রিকইনফো ধারাবাহিকের ১ম পর্ব পড়তে ক্লিক করুন

মোহামেদ মুখতার জামা ফারাহ

স্যার মোহামেদ মুখতার জামা ফারাহ, তবে বিশ্ব ক্রীড়াঙ্গনে তিনি পরিচিত মোঃ ফারাহ নামে। সোমালিয়া বংশোদ্ভুত এ ব্রিটিশ ম্যারাথন দৌড়বিদ চারটি স্বর্ণপদকের মালিক এবং ম্যারাথন আর হাফ-ম্যারাথন মিলিয়ে টানা দশটি বিশ্ব আসরের ফাইনালে চ্যাম্পিয়ন হওয়ার অনন্য রেকর্ডও আছে ইংল্যান্ড থেকে সর্বোচ্চ সম্মান পাওয়া এই নাইটের।

স্বপ্ন ছিল ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাব আর্সেনালের হয়ে প্রিমিয়ার লিগ মাতানো। তবে তার ভাগ্য যে লিখা অন্য যায়গায়।বলছি ফারাহর কথা।এখন তার নাম স্যার মুহাম্মদ মুখতার জামা ফারাহ।তার জন্ম ১৯৮৩ সালে সোমালিয়ার ব্যাবসায়িক পরিবারে। ফারাহ বয়স যখন ৮ বছর তখন তার ব্যাবসায়ী বাবা তার কর্মস্থল পরিবর্তন করে যুক্তরাজ্য চলে যান। তারা বড় হওয়া লন্ডনে।এখানে এসেই নিজেকে করেছেন বিকশিত। আজ সারা পৃথিবীতে তার খ্যাতি।

আজকের খেলা কার, কখন দেখতে ক্লিক করুন

ইয়ুথ গেমসে হোন্সলোর প্রতিনিধি হয়ে বড় আসরে দৌড়ানো শুরু। তারপর পিছনে তাকাতে হয় নি। ব্রিটিশ ম্যারাথন দৌড়বিদ হিসাবে চারটি স্বর্নপদকের মালিক।হাফ ম্যারাথন এবং ম্যারাথন মিলিয়ে ১০ টি বিশ্ব আসরে ফাইনালে চ্যাম্পিয়ন হওয়ার রেকর্ড আছে।

প্রথমে ২০০৮ সালে ১০ হাজার মিটারে দ্রুততত ম্যারাথন রানার হিসাবে গোটা দেশে পরিচিতি লাভ করেন তবে বিশ্ব তাকে চিনেছিল ওয়ার্ল্ড অ্যাথলেটিকসের ২০১১ আসরে। ৫ হাজার মিটারে স্বর্ণ। ১০ হাজারে রোপ্য। ফুল ম্যারাথনে রৌপ্যের আক্ষেপ ঘোঁচে বিশ্ব সেরা অলিম্পিকের মঞ্চে। স্বাগতিক হিসেবে ২০১২ লন্ডন অলিম্পিকে দূরপাল্লার দৌড়ের দুটি ইভেন্টেই সেরাদের সেরা মো. ফারাহ। একমাত্র ম্যারাথন রানার হিসেবে সেই পদক ধরে রাখেন ২০১৬ রিও অলিম্পিকেও।

২০১৭ ওয়ার্ল্ড অ্যাথলেটিক্সে ১০ হাজার মিটারে স্বর্ণ জিতে, টানা দশ ফাইনালে ইংলিশদের পতাকাকে সবার ওপরে রাখার অনন্য অর্জন ঝুলিতে পোড়েন মোহামেদ। সে বছরেই পান ব্রিটিশদের সর্বোচ্চ রাজকীয় সম্মাননা নাইটহুডও।

The Muslim 500 অর্জন করায় তাকে জানাই শুভেচ্ছা ও অভিনন্দন।

লেখাটি শেয়ার করুন

spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Related articles

আরো খবর

বিজ্ঞাপনspot_img

LATEST ARTICLES

2,875FansLike
8FollowersFollow
940FollowersFollow
81SubscribersSubscribe