spot_img

আর্কাইভ পোস্ট- সোচি স্টেডিয়াম

- Advertisement -

আগামী ১৪ জুন থেকে শুরু হতে যাচ্ছে গ্রেটেস্ট শো অব দ্যা আর্থ রাশিয়া বিশ্বকাপ ২০১৮। যেখানে একটি ট্রফির জন্য মোট ৩২ টি দল ৮ গ্রুপে ভাগ হয়ে ৬৪টি ম্যাচ খেলবে ১১ টি শহরের ১২ টি ভেন্যুতে। বিশ্বকাপের ভেন্যুগুলো নিয়ে ফুটবল জগৎ ও ফুটক্রিকইনফোর চলতি সিরিজ: ‘স্টেডিয়াম পরিচিতি’র ৫ম পর্বে আজ থাকছে  সোচি স্টেডিয়াম।

সোচি স্টেডিয়াম

২০১৮ বিশ্বকাপের জার্মানি বনাম সুইডেন, পর্তুগাল বনাম স্পেন এর মত দারুন উত্তেজনাকর ম্যাচ হবে যে স্টেডিয়ামে তার নাম ফিস্ট অলেম্পিক স্টেডিয়াম।  এটি রাশিয়া বিশ্বকাপের অন্যতম একটি ভেন্যু। স্টেডিয়ামটির অবস্থান সোচি অলেম্পিক পার্কে।

স্টেডিয়ামটির নির্মাণ উদ্দেশ্য : রাশিয়া সরকার স্টেডিয়ামটি নির্মাণ করেছিলো ২০১৪ সালের শীতকালীন অলেম্পিক এর জন্য। পরবর্তীতে এই স্টেডিয়াম টি ২০১৭ এর কনফেডারেশন ও ২০১৮ বিশ্বকাপের জন্য আরো ঢালাও ভাবে সাজানো হয়।

নির্মাণ: স্টেডিয়ামটির নির্মাণ কাজ শুরু হয় ২০১০ সালে। এর নির্মাণ ব্যয় ৭৭৯ মিলিয়ন ডলার। এর ডিজাইন করে পপুলাস নামক আর্কিটেক্ট কোম্পানি ও ব্রিটিশ BuroHappold Engineering।

স্টেডিয়ামটির ছাদ ৩৬,৫০০ বর্গ মিটার যা ইথিলিন টেট্রাফ্লোরোথিন দ্বারা। স্টেডিয়ামটির দুই অংশ ছাদ দ্বারা আবরিত এবং দুই অংশ খোল আকশের নিচে। ফিশট  উয়েফা চার ক্যাটাগরির স্টেডিয়াম। এর সাইজ ১০৫*৬৮ মিটার।

২০০৮ সালে স্টেডিয়াম টি বানানোর জন্য স্থানীয় জনগনের কাছ থেকে জমি কেনা শুরু হয় এবং নির্মাণ কাজ শুরু হয় ২০১০ সালে। ৭৭৯ মিলিয়ন ডলারের এই স্টেডিয়ামটির কাজ শেষ হয় ২০১৩ সালে।

স্টেডিয়ামটির নিরাপত্তার দিক দিয়ে অনেক উন্নত।  ২০১৭ সালে এটি ফিফার কাছ থেকে নিরাপদ স্টেডিয়ামের সনদ পায়। ২০১৮ বিশ্বকাপকে সামনে রেখে স্টেডিয়ামটিতে ২০০০ সিসি ক্যামেরা লাগানো থাকবে। এবং ৬০০ EMERCON কর্মী নিয়োগ দেওয়া হবে।

স্টেডিয়াম টিতে এর আগে কনফেডারেশন কাপ এর বেশ ক টা ম্যাচ অনুষ্ঠিত হয়েছে। জার্মানি বনাম ক্যামেরুন,  জার্মানি বনাম মেক্সিকো এর মত ম্যাচ অনুষ্ঠিত হয়েছে। ২০১৮ বিশ্বকাপের কোয়াটার ফাইনাল ম্যাচ ও এখানে অনষ্ঠিত হবে।

আজকের খেলা কখন, কোন চ্যানেলে দেখতে ক্লিক করুন

বিশ্বকাপ চলাকালীন ম্যাচে ও অন্যান্য ম্যাচে দর্শক দের জন্য ভলেন্টিয়ার রেখেছে। এইসব ভলেন্টিয়ার বিভিন্ন রকম তথ্য দিয়ে সাহায্য করবে।  কোনো কিছু হারিয়ে গেলে তা খুঁজে বের করা ও কোন ব্যাগ সংরক্ষণ করা ইত্যাদি। এছাড়াও স্টেডিয়ামটিতে থাকবে অডিও শোনার ব্যবস্থা তাদের জন্য যারা চোখে দেখতে পায় না।

রাশিয়া বিশ্বকাপে সোচি স্টেডিয়ামে অনুষ্ঠিত হতে যাওয়া ম্যাচ সমূহঃ

তারিখ                                       দল                                           রাউন্ড

১৫ জুন, ২০১৮              পর্তুগাল বনাম স্পেন                             গ্রুপ বি

১৮ জুন, ২০১৮             বেলজিয়াম বনাম পানামা                      গ্রুপ জি

২৩ জুন, ২০১৮             জার্মানি বনাম সুইডেন                           গ্রুপ এফ

২৬ জুন, ২০১৮             অস্ট্রেলিয়া বনাম পেরু                          গ্রুপ সি

৩০ জুন, ২০১৮             এ -১ বনাম বি -২                                   শেষ ১৬

৭ জুলাই, ২০১৮                  বিজয়ী ম্যাচ: ৫১ বনাম বিজয়ী ম্যাচ: ৫২       কোয়াটার ফাইনাল

লেখাটি শেয়ার করুন

spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Related articles

আরো খবর

বিজ্ঞাপনspot_img

LATEST ARTICLES

2,875FansLike
8FollowersFollow
968FollowersFollow
81SubscribersSubscribe
Zakir Mahmud
Zakir Mahmudhttps://footcricinfo.com
Hi Everyone I'm Zakir Mahmud, professionally I'm an engineer. But I love sports & I love to explore it with all the sports lovers in the world. That's why I write about sports & off-course I steel learning but I'm confident about my work. I hope you enjoy it. Thank you & love.....