সাইফ স্পোর্টিং ক্লাব

সাইফ স্পোর্টিং ক্লাব, এটি বাংলাদেশের রাজধানী ঢাকার একটি ফুটবল ক্লাব, বর্তমানে বাংলাদেশ প্রিমিয়ার লীগ ফুটবলের সবচেয়ে উচ্চারিত নাম। এই আলোচিত ক্লাবটির যাত্রা শুরু হয়েছে ২০১৬ সালের আগস্ট মাসে। শুরু থেকেই ক্লাবটির উদ্দেশ্য হচ্ছে প্রতিটি স্তরে পেশাদারিত্ব আনা। রফিক উদ্দীন ভুইঁয়া স্টেডিয়াম টি হচ্ছে তাদের নিজেদের মাঠ যা ঢাকা’র ময়মনসিংহে অবস্থিত এবং এর দর্শক ধারণ ক্ষমতা ১২০০০।

ক্লাবের মালিকানা প্রতিষ্ঠান হচ্ছে ‘সাইফ পাওয়ারটেক লিমিটেড।’ ক্লাবের পরিচালক নাসিরউদ্দিনের চৌধুরী একজন বাংলাদেশী। এবং বর্তমানে ক্লাবের কোচ হিসেবে আছেন ক্রোয়েশিয়ান ড্রাগো মেমিক।

সাইফ স্পোর্টিং ক্লাব টিম ফটো
                               সাইফ স্পোর্টিং ক্লাব অনুর্ধ -১৮ টিম ফটো | ফাইল ছবি

ক্লাবের ইতিহাস:

সাইফ স্পোর্টিং ক্লাবের অফিশিয়াল যাত্রা শুরু হয় ২০১৬ সালের আগস্টে এবং একই বছরে সেপ্টেম্বরের ১০ তারিখ বাংলাদেশ ফুটবল ফেডারেশন(বাফুফে) থেকে বাংলাদেশ চ্যাম্পিয়নশীপ লীগ ২০১৬ তে অংশগ্রহণের অনুমতি পায়। শুরুতেই সার্বিয়ান কোচ নিকোলা কাভাজোভিচ কে নিয়োগ দিয়ে ইতিহাস তৈরি করে সাইফ এস সি। নিকোলাই বাংলাদেশ চ্যাম্পিয়নশীপ লীগ ইতিহাসের প্রথম বিদেশি কোচ। ক্লাবের প্রথম ক্যাপ্টেন হন রিয়াদুল হাসান রাফি।

সাইফ স্পোর্টিং ক্লাব তাদের প্রথম অফিশিয়াল ম্যাচ খেলে বাংলাদেশ চ্যাম্পিয়নশীপ লীগের ম্যাচ টি এন্ড টি ক্লাবের বিপক্ষে ২০১৬ সালের ২৯শে অক্টোবর। ক্লাবের হয়ে প্রথম গোল করেন সুমন আলী এবং ম্যাচটি সাইফ এস সি জিতে যায় ৩-১ গোলে। প্রথম মৌসুমেই ক্লাবটি ঈর্ষণীয় সাফল্য অর্জন করে রানারআপ হয়ে লীগ শেষ করে। তারা অপরাজিত ছিলো ৬টি জয় ও ৮টি ড্রয়ের মাধ্যমে। এবং ফলাফল স্বরুপ বাংলাদেশ ফুটবল প্রিমিয়ার লীগে উন্নীত হয়। ক্লাবের পক্ষে মতিন মিয়া ১২ ম্যাচে ৫ গোল করে টুর্নামেন্ট সেরা হয়।

২০১৭/১৮ মৌসুম ২০১৭ সালের মার্চে ক্লাবটি ভারতের কলকাতায় যায় প্রি-সিজন কন্ডিশনিং ক্যাম্প করার জন্য, যা বাংলাদেশী যেকোনো ক্লাবের জন্য প্রথম বিদেশে প্রি সিজন ক্যাম্পিং। মার্চের ২২ তারিখ তারা প্রথম ফ্রেন্ডলি ম্যাচ খেলে আই-লীগ ও সেকেন্ড ডিভিশনের ক্লাব সাউদার্ন সমিতি’র বিপক্ষে। ম্যাচটি ২-২ গোলে শেষ হয়। মার্চের ২৮ তারিখ তারা ইস্ট বেঙ্গল এফ সি কে ১-০ গোলে পরাজিত করে। এপ্রিলের ১০ তারিখ ইস্ট বেঙ্গল এফ সি এর সাথে আরেকটি ফ্রেন্ডলি ম্যাচে ১-১ গোলে ড্র করে। কোচ নিকোলা কাভাজোভিচ ঐসময়ে স্যাকড হন এবং ঘানা’র সাবেক স্ট্রাইকার কিম গ্র্যান্ট হেড কোচ নিয়োজিত হন ২০১৭ সালের এপ্রিলে। ২৭শে এপ্রিল রায়ান নর্থমোর কে সহকারী কোচ ঘোষনা করে সাইফ এফ সি।

২৯ এপ্রিলে তারা বাংলাদেশ ফুটবল ফেডারেশনের কাছে ২৭ জন নিবন্ধিত খেলোয়াড়ের নাম জমা দেয় যার মধ্যে তিনজন ছিলো বিদেশি। ক্লাবটি তখন তাদের ৭ জন প্লেয়ারের সাথে চার বছরের চুক্তি সম্পাদন করে। বাংলাদেশ দলের বর্তমান ক্যাপ্টেন জামাল ভূঁইয়া’র সাথে ১৪ মাসের চুক্তি করে এবং তাকে দলের ক্যাপ ঘোষণা করা হয়। এবং চুক্তি নবায়নের অপশন ও রাখা হয়েছিলো সেই চুক্তিতে। তারই ধারাবাহিকতায় এখনো ক্লাবে আছেন জামাল ভূঁইয়া। ক্লাবটি জাতীয় দলের শাকিল আহমেদ, হেমন্ত ভিনসেন্ট বিশ্বাস, জুয়েল রানা, আরিফুল ইসলাম ও তপু বর্মন কে চুক্তিবদ্ধ করে এবং তাদেরকে রেকর্ড পরিমাণ পারিশ্রমিক দেয়া হয়। চট্টগ্রাম আবহনীর তরুন উইঙ্গার মোহাম্মদ ইব্রাহিম ও রহমতগঞ্জের ডিফেন্ডার শাখাওয়াত রাসেল কে চুক্তিবদ্ধ করে। বিদেশী প্লেয়ার হেম্বার ভেলেন্সিয়া এবং ডেইনার কর্ডোবা কেও চুক্তিবদ্ধ করে।

ক্লাবটি ২০১৭ সালে বাংলাদেশ ফেডারেশন কাপ শুরু করে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন ঢাকা আবাহনীর সাথে ১-১ ড্র করে। দ্বিতীয় ম্যাচে মুক্তিযুদ্ধ্যা সংসদ ক্রিড়া সংঘের সাথে ১-০ গোলে হেরে টুর্নামেন্ট থেকে ছিটকে যায়।

২০১৭ সালের ২৮শে এপ্রিল সাইফ এফ সি তাদের প্রথম পেশাদারী ম্যাচ খেলে ঢাকা আবাহনীর সাথে এবং ৩-২ গোলে হেরে যায়। আগস্টের ৫ তারিখ তারা প্রথম পেশাদারী ম্যাচে ১-০ গোলের জয় পায় আরামবাগ ক্রিড়া সংঘের বিপক্ষে।

আগস্টের ৭, ২০১৭ তারিখ তারা হাইতির ফরওয়ার্ড ওয়েডসন আনসেলমে কে নিয়োগের ঘোষণা করে লীগের দ্বিতীয় লেগের জন্য। ২৬শে আগস্ট কলম্বিয়ান ভেলেন্সিয়া ক্লাবের হয়ে প্রথম হ্যাট্টিক করে ব্রাদার্স ইউনিয়নের বিপক্ষে এবং ৫-০ গোলে জিতে নেয় ম্যাচটি, যেটি ছিলো বাংলাদেশ ফুটবল প্রিমিয়ার লীগ ২০১৭ এর ম্যাচ।

লীগের মাঝামাঝি তে কোচ কিম গ্র্যান্ট স্যাকড হন এবং সহকারী কোচ রায়ান নর্থমোর প্রধান কোচের দায়িত্ব পায়। সিজনের মাঝপথে কলম্বিয়ান ডেইনার কর্ডোবা কে ছেড়ে দিয়ে চার্লি শেরিংগাম(সাবেক ইংলিশ ফরওয়ার্ড টেডি শেরিংগামের ছেলে) কে চুক্তিবদ্ধ করে লীগের দ্বিতীয় লেগের খেলাগুলোর জন্য। নতুন কোচ নর্থমোরের অধীনে ১৩ নভেম্বর, ২০১৭তে প্রথমবারের ঢাকা আবহনীর মুখোমুখি হয় এবং ২-১ গোলে জিতে যায়। জানুয়ারি ২, ২০১৮ তে শেখ রাসেল ক্রিড়া চক্র কে ২-১ গোলে হারিয়ে এএফসি কাপ ২০১৮ এর জন্য কোয়ালিফাই করে এবং বাংলাদেশ প্রিমিয়ার লীগে চতুর্থ হয়ে লীগ শেষ করে ইতিহাস তৈরি করে এবং তারা এটি করতে সমর্থ হয় তাদের প্রথম পেশাদারী অভিষেক মৌসুমেই। তখনই তারা এএফসি কাপের জন্য প্রথম এশিয় বিদেশি প্লেয়ার উজবেক মিডফিল্ডার আহরোর উমারজোনোভ কে চুক্তিবদ্ধ করে।

২৩শে জানুয়ারীতে তারা এএফসি কাপ ২০১৮ তে প্রথম উপমহাদেশীয় টুর্নামেন্টে মালদ্বীপের ক্লাব টিসি স্পোর্টসের বিপক্ষে অভিষেক করে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে। ম্যাচটি হেরে যায় ০-১ গোলে। দ্বিতীয় লেগে ১-৩ গোলে (১-৪ এগ্রিগেটে) হেরে টুর্নামেন্ট থেকে বাদ পরে। ২০১৭/১৮ এর স্বাধীনতা কাপেও গ্রুপ পর্ব থেকে বিদায় নেয় সাইফ এফ সি। এই খারাপ পারফরম্যান্সের কারনে কোচ রায়ান নর্থমের স্যাকড হন।

২৯১৮/১৯ মৌসুম এপ্রিল ২০১৮ তে তারা স্টুয়ার্ট হল কে নতুন প্রধান কোচ হিসেবে পরিচিত করে অফিশিয়ালি। একই দিনে জানানো হয় যে তানজানিয়ান ডেনিস কিতাম্বি সহকারী কোচ হচ্ছে না। আগত মৌসুমের জন্য ১লা আগস্টে তারা প্রথম এশিয়ান হিসেবে চুক্তি করে দক্ষিণ কোরিয়ান স্ট্রাইকার পার্ক সিওং-ইল এর সাথে। ২৩শে সেপ্টেম্বর সাইফ স্পোর্টিং ক্লাব ইন্ডিয়ান সুপার লীগের টিম জামশেদপুর এফ সি কে ২-০ গোলে পরাজিত করে বঙ্গবন্ধু কাপ জিতে নেয়।

১৪ অক্টোবরে সাইফ এফ সি তাদের ৪ জন বিদেশি সহ ৩২ জন চুক্তিবদ্ধ খেলোয়াড়ের নাম জমা দেয় বাফুফে’র কাছে। সাইফ এফ সি ২০১৮ সালের ফেডারেশন কাপ শুরু করে টিম বিজেএমসি কে ৩-১ গোলে হারিয়ে। মাত্র দুই ম্যাচ পরিচালনার পর পারস্পরিক বুঝাপড়া সাপেক্ষে ক্লাব ছেড়ে দেন স্টুয়ার্ট হল। নভেম্বর ২০১৮ তে নতুন প্রধান কোচ হিসেবে প্রকাশ করা হয় জনি মেকিনস্ট্রি এর নাম। যদিও তিনি ডাগআউটে থাকার কথা কিন্তু শুধু সাইডলাইন থেকে সহকারী কোচের অধীনে ক্লাবকে শেখ জামাল ধানমন্ডি ক্লাবের বিপক্ষে ২-১ গোলে হেরে যেতে দেখতে হয়। পরবর্তীতে ব্রিটিশ কোচ আলেক্স ম্যাকার্থি সহকারী কোচ হন মেকিনস্ট্রি’র। আরেকজন ব্রিটিশ কোচ স্কট বোয়েন গোলকিপার কোচ হিসেবে দায়িত্ব পালন করে ঐ মৌসুমে।

১লা ডিসেম্বর ২০১৮ তে ক্যাপ্টেন জামাল ভূঁইয়া’র দর্শনীয় ফ্রিকিক গোলে ম্যাচের শেষ মুহুর্তে জয় পায় টিম বিজেএমসির বিপক্ষে এবং এটিই ছিলো কোচ মেকিনস্ট্রির অধীনে প্রথম ম্যাচ ২০১৮ সালের স্বাধীনতা কাপে। পরে কেয়ার্টার ফাইনালে ঢাকা আবহনীর কাছে হেরে বিদায় নেয়। ১৯ জানুয়ারীতে বাংলাদেশ প্রিমিয়ার লীগে রহমতগঞ্জ এমএফএসের বিপক্ষে ২-১ গোলে জয় দিয়ে টুর্নামেন্ট শুরু করে তাদের ঘড়ের মাঠ রফিক উদ্দীন ভুইঁয়া স্টেডিয়াম, ময়মনসিংয়ে। ৬ এপ্রিল সাইফ এফ সি ১-০ গোলে পরাজিত করে নোফেল এস সি কে। পার্ক সিওং জয়সূচক গোলটি করে এবং মেকিনস্ট্রি হয়ে যায় ক্লাবের প্রথম প্রধান কোচ যিনি প্রতিযোগীতামূলক বেশি ম্যাচ জয় করেছেন।

৭ই নভেম্বর মালদ্বীপের কোচ মোহাম্মদ নিজামকে ২০১৯/২০ মৌসুমের জন্য প্রধান কোচ হিসেবে নিয়োগ দেয়া হয়। জানুয়ারি ২তে মোহাম্মদ নিজাম কে প্রত্যাহার করা হয় ২০১৯/২০ ফেডারেশন কাপে বাজে পারফরম্যান্সের কারনে। ৫ই জানুয়ারি ২০২০ এ ক্রোয়েশিয়ান কোচ ড্রাগো মেমিক কে প্রধান কোচ হিসেবে নিয়োগ দেয়া হয়।

ক্লাবের অর্জন সমূহঃ

ঘরোয়াঃ বাংলাদেশ চ্যাপিয়ন্স লীগ রানার্সআপ ২০১৬

আমন্ত্রণ টুর্নামেন্টঃ বঙ্গবন্ধু কাপ চ্যাম্পিয়ন ২০১৮ (ভারতে)

এএফসি টুর্নামেন্ট ২০১৮ প্রথম অংশগ্রহণ।

বর্তমান টিম স্কোয়াড:

1 GK Pappu Hossain (BD)

2 DF Yeasin Arafat (BD)

3 DF Rahmat Mia (BD)

5 DF Riyadul Hasan Rafi (BD)

6 MF Jamal Bhuyan (Captain) (BD)

7 FW Jafar Iqbal (BD)

8 DF Emery Bayisenge (Rwanda)

9 FW Fayia Kobba Jr. (Sierra Leone)

10 MF Shahedul Alam Shahed Sr. (BD)

11 FW Mehebub Hasan Nayan (BD)

12 MF Sazzad Hossain (BD)

13 DF Emon Molla (BD)

14 MF Mohammad Al Amin (BD)

15 MF Murolimzhon Akhmedov (Kyrgyzstan)

17 FW Foysal Ahmed Fahim (BD)

19 FW Arifur Rahman (BD)

20 FW Maraz Hossain (BD)

21 DF Imran Hasan Rimon (BD)

22 GK Shanto Kumar Ray (BD)

23 MF Deiner Cordoba (Colombia)

25 Nazmul Hossain Akondo (BD)

26 Ariful Islam (BD)

27 Sagor Hossain (BD)

28 MF Abu Shaeid (BD)

29 FW Rahim Uddin (BD)

30 GK Saiful Islam (BD)

31 GK Emon Hawladar (BD)

32 Sakib Bepari (BD)

33 Abid Ahmed (BD)

34 Jabed Ahmed (BD)

41 Tanvir Hossain (BD)

44 Sabuz Hossain (BD)

62 FW Jahongir Ergashev (Tajikistan)

88 Nayan Miah (BD)

99 FW Kafsut Taius (BD)

বর্তমান কোচিং স্টাফ:

Head Coach: Croatia Drago Mamic (Croatia)

Assistant Coach: Zulfiker Mahmud Mintu (BD)

Goalkeeping Coach: Humayun Kabir (BD)

Physiotherapist: Shariq Ahmed (India) Debashees Nath (BD)

Youth Coach: Kamal Babu (BD)

তথ্যসূত্র: ইন্টারনেট, সাইফ স্পোর্টিং ক্লাব ওয়েব, পরিমার্জিত, পরিবর্ধিত, সংশোধিত। 

তারিখ: ১০.০৬.২০২০ আপডেট।

লেখাটি শেয়ার করুন

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Related articles

আরো খবর

বিজ্ঞাপন

LATEST ARTICLES

আওবামেয়ংয়ের জোড়া গোলে এফএ কাপের শিরোপা জিতলো আর্সেনাল

অনেকে ইংলিশ এফএ কাপকে আর্সেনাল কাপও বলে থাকে। বলবেই না কেন, এই নিয়ে যে ১৪ বারের মত শিরোপা ঘরে তুলেছে গানাররা। যা এফএ কাপে...

বাংলাদেশের শ্রীলঙ্কা সফর কবে?

বিসিবি এবং ক্রিকেটার উভয়ই মাঠে খেলা ফেরাতে চায়। সেক্ষেত্রে মোক্ষম সময় হিসেবে বিসিবি ধরে নিয়েছে সেপ্টেম্বরের মাঝামাঝি সময়টাকে। তবে বাংলাদেশ ক্রিকেট বোর্ড এখনও নিশ্চিত...

বদলে যাচ্ছে নো বলের নিয়ম!

বদলে যাচ্ছে ক্রিকেটের নো বলের নিয়ম। আগে ’নো বল’ ঘোষণা করার সিদ্ধান্ত ফিল্ড আম্প্যায়ারের কাছে থাকলেও আগামীতে এই সিদ্ধান্ত থার্ড আম্প্যায়ারের কাছে যাচ্ছে। নো...

২ বছর নিষিদ্ধ হলেন বাংলাদেশ ক্রিকেটার কাজী অনিক!

ডোপ টেস্টে পজিটিভ প্রমাণিত হওয়ায় ২ বছরের জন্য নিষিদ্ধ হলেন বাংলাদেশ তরুণ বাঁহাতি পেসার কাজী অনিক। তরুন এই গতি সমৃদ্ধ ক্রিকেটার ডোপ টেস্টে পজিটিভ...

সীমিত রশদ নিয়ে শেষ লক্ষ্যটি পার হতে পারবে কি বার্সেলোনা ‘বি’?

হাতে থাকা মাত্র ১২ জন খেলোয়াড় নিয়ে আজ ফাইনাল ম্যাচে মাঠে নামতে হচ্ছে বার্সা বি কোচ গার্সিয়াকে। মূল দলের চাহিদা পুরাতে আনসু ফাতি এবং...

অপারেশনের ছুরির নিচে যেতেই হচ্ছে বার্সা গোলকিপার স্টেগানকে।

বার্সেলোনার হয়ে টানা খেলে যেতে হচ্ছে টার স্টেগানকে। অন্যবার পয়েন্ট টেবিলের অবস্থানের কারনে স্টেগানকে বিশ্রাম দেওয়ার সুযোগ থাকলেও এবারের লা লীগায় সেরকম সুযোগ ছিলোইনা...
2,586FansLike
8FollowersFollow
804FollowersFollow
77SubscribersSubscribe