spot_img

মিরোস্লাভ ক্লোজে: এক জার্মান কিংবদন্তী

সাধারণত অনেক মানুষের মধ্যেই মিরোস্লাভ ক্লোজে এবং বিশ্বকাপের আসরে তার সর্বোচ্চ গোলদাতা হওয়া নিয়ে একটা খুব বড়রকমের ভ্রান্ত ধারণা আছে, আর সেটা হল এই যে এহেন একজন “সাধারণ” স্ট্রাইকার যে শুধু তাকে সাজিয়ে দেওয়া “সহজ” বলগুলোকেই গোলে ঠেলেছে সে নাকি এরকম অসাধারণ একটা রেকর্ডের প্রকৃত দাবিদার হতেই পারে না।  আর ব্যাপারটা খুব অযৌক্তিকও নয়, কারণ রোনালদোর থেকে একটা গোল বেশি করতে যখন কেউ গুনে গুনে পাঁচটা ম্যাচ বেশি সময় নিয়ে এই রেকর্ড গড়েন তখন এই ধরণের কিছু মন্তব্য আসাই স্বাভাবিক।
হয়তো মিরোস্লাভ ক্লোজের অতিবড় ফ্যানও অকপটে স্বীকার করে নেবেন যে অ্যাবিলিটির দিক থেকে তার প্রিয়তম ফুটবলারটি ব্রাজিলীয় কিংবদন্তীর একশো মাইলের মধ্যেও আসবেন না। কিন্তু তবুও কেন ক্লোজে স্পেশাল ? কেনই বা “ফুটবল বিশ্বকাপ” আর “মিরোস্লাভ ক্লোজে” নামদুটো প্রায় সমার্থক ? আসুন, দেখে নেওয়া যাক :
বিশ্বকাপে রোনালদোর ১৫টি গোল এবং গোলমুখী প্রয়াসগুলোর শ্যুটিং পজিশনের পিচ-ম্যাপে অনেক বেশি বৈচিত্র্যের ছাপ পাওয়া যাবে। বক্সের মধ্যে বা গোলের সামনে থেকে অ্যাটেম্প্ট ছাড়াও দেখা যাবে বেশ কিছু দুরূহ কোণ থেকে নেওয়া শট অথবা লং রেঞ্জার। ক্লোজে রোনালদোর মতো কমপ্লিট স্ট্রাইকার ছিলেন না ঠিকই, কিন্তু সেই ঘাটতি তিনি সুদে-আসলে পুষিয়ে দিতেন বক্সের মধ্যে তার প্রখর পজিশনিং সেন্স আর ঠান্ডা মাথার ফিনিশিং দিয়ে।

আরো পড়ুন-  শুভ জন্মদিন ‘দ্য গট অব’ রাইট ব্যাক

ক্লোজের খেলার সবচেয়ে বড় বিশেষত্ব ছিল এরিয়াল বলের গন্ধ পেয়ে সঠিক সময়ে সঠিক জায়গায় পৌঁছে যাওয়া। মূলত তার উচ্চতা, শূণ্যে লাফানোর ক্ষেত্রে নিখুঁত সময়জ্ঞান আর জ্যামিতিক সূক্ষ্মতায় বল হেড করার ক্ষমতার ওপর ভর করেই ২০০২ থেকে ২০১৪ বিশ্বকাপের মধ্যে শুধু ওপেন প্লে থেকে হওয়া ক্রসের ২০টিই জার্মানী দল পরিণত করে গোলে। বিশ্বকাপে ক্লোজের ১৬টি গোলের মধ্যে সাতটিই আসে তার মাথা থেকে আর সেটাও একটা রেকর্ড। মিরোস্লাভ ক্লোজেই একমাত্র খেলোয়াড় যিনি তিনটি বিশ্বকাপে কমপক্ষে চারটি করে গোল করেছেন। পেনাল্টি এরিয়াতে তার তাৎক্ষণিক প্রতিক্রিয়া আর ফিনিশিংয়ের সহজাত প্রবৃত্তি ছিল অভাবনীয়। উপরোক্ত ১৬টির মধ্যে ১২টি গোলই প্রথম টাচে আর বাকিগুলো দ্বিতীয় টাচে করা মিরোস্লাভ ক্লোজে ছিলেন ওয়ান টাচ ফিনিশিংয়ে সিদ্ধহস্ত একজন আদর্শ পোচার।
আবার তিনি যে শুধু পোচার ছিলেন সেটাও কিন্তু একেবারেই বলা যাবেনা। বিশ্বকাপে দেশের হয়ে ২৪ টি খেলায় তিনি তিনটি অ্যাসিস্ট করার পাশাপাশি মোট ২৮ টি সুযোগ তৈরী করেছেন, যার চেয়ে বেশী সুযোগ তার সতীর্থদের মধ্যে কেবল বাস্তিয়ান সোয়াইনস্টাইগার, মেসুত ওজিল, বার্নড স্নাইডার এবং ফিলিপ লামই তৈরী করতে পেরেছেন।

আরো পড়ুন- ‘দ্য লিটল চিফ এন্ড দ্য গ্লাডিয়েটর’

আর এরপরেও যদি কারোর মনে হয় যে মিরোস্লাভ ক্লোজে নিজের প্রাপ্য সম্মানের চেয়ে অনেক বেশি কিছু পেয়ে যাচ্ছেন, তাহলে তাকে জানতে হবে “স্পোর্টসম্যান” ক্লোজের কথা, যিনি ফুটবল খেলায় জয় বা সাফল্যকে তাড়া করলেও কোনোদিন খেলার স্পিরিট বা ফেয়ার প্লের সাথে আপোষ করতে শেখেননি। একবার তার হাতে লেগে বল গোলে ঢোকার ব্যাপারটি রেফারির নজর এড়িয়ে গেলে ক্লোজে রেফারিকে অনুরোধ করেন গোলের সিদ্ধান্ত প্রত্যাহার করে নিতে। এমনকি ক্লোজেকে ফাউল করা হয়েছে ভেবে রেফারি পেনাল্টির নির্দেশ দিলে জার্মান ফুটবলারটি নিজে রেফারিকে জানান যে তার বিরুদ্ধে কোনো ফাউল হয়নি এবং তিনি পেনাল্টি নিতেও তিনি অস্বীকার করেন। ফেয়ার-প্লের এই অভূতপূর্ব দৃষ্টান্ত স্থাপন করার জন্য তাকে পুরস্কৃত করা হলে তিনি বলেন, “It’s a big honour for me to receive this award, but I am also a bit irritated. For me, it was something you should always do. I would do it again – always.”
মিরোস্লাভ ক্লোজে — মাঠের ও মাঠের বাইরের একজন আপাদমস্তক ভদ্রলোক।
Happy birthday Miroslav Klose. An absolute header machine, master poacher, and calmest guy on a rebound in the penalty box. The highest number of goal scorer in the world cup. But here is the stat that stuns you the most – not a single goal in those 16 came from a penalty and also not a single goal’s final touch came from behind the penalty spot either. In fact, the total distance from the goal line of all his 16 world cup goals is just 105 yards.
Childhood is thinking – Klose is just a tap in guy, a glory hunter. Maturity is realizing –  The other name of “being in the right place at right time” is Miroslav Klose. There are certain sports skills you can’t teach anyone, you are just born with it.

লেখাটি শেয়ার করুন

spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Related articles

আরো খবর

বিজ্ঞাপনspot_img

LATEST ARTICLES

2,875FansLike
8FollowersFollow
940FollowersFollow
81SubscribersSubscribe