spot_img

বেন স্টোকস: ইংলিশদের বিশ্বজয়ের নায়ক

- Advertisement -

ইংল্যান্ডের আকাশ পরিপূর্ণ বিচ্ছুরিত আলোর তারকারাজি দিয়ে। তবে সেই আকাশে একটি মহাতারকারই অভাব ছিল, যিনি সত্যিকার অর্থে ইংল্যান্ডকে উদ্ভাসিত আলোর পথ দেখাবেন, যিনি ইংল্যান্ডের আলেকজেন্ডার হবেন, যে আলেকজেন্ডার আড়াই হাজার বছর আগে বিশ্ব বিজয় করেছিল তার তরবারি দিয়ে।

পাকিস্তানের আলেকজেন্ডার হয়েছিলেন ওয়াসিম আকরাম-ইমরান খানেরা, ভারতের কাপিল দেব আর শ্রীলঙ্কার রানাতুঙ্গা। তবে তাদেরকে হার মানতে না চাওয়ার মানসিকতার দিক দিয়ে ইংল্যান্ডের নতুন দিনে রাজা ছাড়িয়ে গিয়েছিলেন।

আরো পড়ুন- ওয়াসিম আকরাম: পেস বোলিং গ্রেট

উপন্যাস নায়কদের কথা বলে, তবে সেই উপন্যাসকে মাইথোলোজিতে পরিনত করার সামর্থ্য একজন অপরাজিত, অদম্য আর অধ্যবসায়ী মহানয়কের থাকে। হার না মানার মানসিকতা উপন্যাসের যে নায়ককে করে তুলে মাইথোলোজির মহানায়ক।

২০১৬ সালের টি-টুয়েন্টি ওয়ার্ল্ডকাপের ফাইনালের শেষ ওভারে অধিনায়ক ভরসা করে তার হাতে বলের সাথে প্রতিটি ইংলিশের স্বপ্ন তুলে দিয়েছিলেন। সে রাতে ইংল্যান্ড আর ট্রেজেডির নায়ক স্টোকসের সারাজীবনের লালিত স্বপ্নকে চুরমার করে দিয়ে রচিত হয়েছিল এক ব্রেইথওয়েট কাব্য।

সে রাতে ইংলিশদের সাথে দুঃখের সাগরে নিমজ্জিত হয়েছিলেন স্টোকসও তবে সাগরের ঢেও গুলোকে পরাজিত করে আকাশের বিশালতার মাঝে যে একজন মাথা তুলে বিশ্বকাপ জয়ের পণ করেছিলেন সে স্টোকসই ছিলেন। বিশ্বকাপকে যিনি পাখির চোখ করেছিলেন।

আরো পড়ুন- বিশ্বের ৫০০ প্রভাবশালী মুসলিমের তালিকায় হাশিম আমলা।

তবে বিধাতা যে অগ্নিপরীক্ষার আগে পিতলকে আরো তপ্ত করতে চেয়েছিলেন। যে পিতল যেকোনো পরিস্থিতিতে ভাঙবে না, ভাঙতে দেবে না একটি জাতির লালিত স্বপ্নকে। আদালত থেকে জেল, ইংল্যান্ড দল থেকে অনির্দিষ্ট কালের জন্য বহিষ্কার কিসের সাক্ষী হননি স্টোকস?

বিধাতা পিতলকে তপ্ত করতে চেয়েছিল, পিতল তাচ্ছিল্যের শিখায় স্বর্ণে পরিণত হয়েছিল। দলে ফিরে এসে বিধাতার দেয়া যেকোনো পরিস্থিতিতে না ভাঙার শিক্ষাকে সঙ্গী করে বিশ্বমঞ্চে শিরোপা ঊঁচিয়ে ধরার ঠিক আগে শেষ রনাঙ্গনে কিউইদের বিপক্ষে রচনা করেছিলেন এক মহাকাব্য।

আরো পড়ুন- মাশরাফি- এক আবেগের নাম।

যে স্টোকস শেষ ওভারর পারেননি ১৬-তে সে স্টোকস এবার শেষ ওভার থেকে সুপার ওভার পর্যন্ত উইকেটে দাঁড়িয়ে রইলেন হার না মানা গ্ল্যাডিয়েটরের মতো। চাপের মুখে এবার তিনি ভাঙলেন না, এবার ভাঙতে দিলেন না ইংল্যান্ডের স্বপ্নগুলোকে। খলনায়কের এবার মহানায়ক হওয়ার পালা। তিনি যখন মাঠ ছাড়লেন তখন ইংল্যানন্ডের গাঁয়ে লেগে গেছে ক্রিকেট বিশ্বের নতুন চ্যাম্পিয়নের তকমা।

আর স্টোকস? স্টোকস তো তখন অপমান আর তাচ্ছিল্যের উপর দাঁড়িয়ে সাফল্যের পতাকা উড়াচ্ছিলেন। আজ সেই মহারথীর জন্মদিন, আজ এক অদম্য যোদ্ধার জন্মদিন । শুভ জন্মদিন বর্তমান বিশ্বের দ্বিতীয় সেরা অলরাউন্ডার, শুভ জন্মদিন হার না মানা ইংল্যান্ডের কাণ্ডারি।

আজকের খেলার সময়সূচি দেখতে ক্লিক করুণ

লেখাটি শেয়ার করুন

spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Related articles

আরো খবর

বিজ্ঞাপনspot_img

LATEST ARTICLES

2,892FansLike
8FollowersFollow
813FollowersFollow
80SubscribersSubscribe