spot_img

বিশ্বের ৫০০ প্রভাবশালী মুসলিমের তালিকায় চাইনিজ ফুটবলার হুই লেই

- Advertisement -

জর্ডানভিত্তিক আন্তর্জাতিক সংগঠন ‘দ্য রয়েল ইসলামিক স্ট্যাটিজিক স্টাডিজ সেন্টার’ প্রতি বছর ‘দ্য ওয়ার্ল্ডস ফাইভ হানড্রেড মোস্ট ইনফ্লুনসিয়াল মুসলিমস’ শিরোনামে সারা বিশ্বের প্রভাবশালী মুসলিম ব্যক্তিত্বদের তালিকা প্রকাশ করে থাকে।

জরিপ এবং দীর্ঘ নির্বাচন পক্রিয়ার মাধ্যমে এই তালিকা করে থাকেন। এই তালিকাটি Muslim500 নামে পরিচিত। তারা তাদের ওয়েবসাইটে ২০২০ সালের সেরা ৫০০ জন মুসলিমের নামের তালিকা প্রকাশ করেছে। সেখান থেকে সেলিব্রিটি এবং স্পোর্টস সেক্টরে সেরা ১০জন মুসলিম তারকার তালিকা প্রকাশ করা হয়েছে। সেই তালিকায় Wu Lei আছেন পাচঁ নাম্বারে। চলুন সংক্ষেপে জেনে নেই হুই লেই সম্পর্কে।

হুই লেই

হুই লেই একজন চাইনিজ পেশাদার ফুটবল খেলোয়াড়। চীনে স্বীকৃতি মোট ৫৬টি নৃতাত্বিক গোষ্ঠী আছে এর মাঝে হুই অন্যতম গোষ্ঠী। হুই গোষ্ঠীটি চীনা জাতিগত সংখ্যালঘুদের মধ্যে স্বতন্ত্র এবং অন্যান্য মুসলিম দল থেকে আলাদা। হুই প্রধানত চীনা ভাষায় কথা বলে, কিছু আরবি ও ফারসি বাক্যাংশ বজায় রাখে। হুই জনসংখ্যা প্রায় ১ কোটি। মূলত তারা মুসলিম চীনা দ্বারা গঠিত যা চীনে মঙ্গোল শাসনকালে পারস্য এবং তুরস্ক থেকে চলে এসেছিল।

আরো পড়ুন- বিশ্বের ৫০০ প্রভাবশালী মুসলিমের তালিকায় হাশিম আমলা।

হুই লেই একজন জাতিগতভাবে হুই মুসলিম নতুন প্রজন্মের অনেক হুই মুসলিম খেলোয়াড় চাইনিজ ফুটবলকে সমৃদ্ধ করেছে। তরুণ বয়স থেকেই হুই লেই ফুটবলে প্রতিভার ছাপ রেখেছেন। তাকে চাইনিজ ম্যারাডোনা বলে অবিহিত করা হয়ে থাকে।

হুই লেই ১৯৯১ সালের ১৯ নভেম্বর জন্মগ্রহণ গ্রহণ করেন। তিনি একজন লেফট উয়াঙ্গার। ২০১৯ সালে উই লেই নিজেকে অন্য পর্যায়ে নিয়ে যান। চাইনিজ প্রিমিয়ার লিগ থেকে লা লিগার ক্লাব এস্পানিওলে যোগ যোগ দেন। বর্তমানে তিনি লা লিগার ক্লাব এস্পানিওল খেলে থাকেন। হুই লেই হলেন লা লিগাতে গোল করা প্রথম চাইনিজ খেলোয়াড়। যেদিন তার লা লিগাতে অভিষেক হয়েছিল সেদিন ৪০ মিলিয়ন দর্শক ম্যাচটি দেখেছেন।

আরো পড়ুন- ৭০০ বছর পর সেভিয়ার সাবেক স্ট্রাইকার ফ্রেডি কানৌতের হাত ধরে সেভিয়ায় মসজিদ                    নির্মাণের প্রচেষ্টা!

হুই লেই বয়স যখন ১৪ বছর ২৮৭ দিন তখন চাইনিজ লিগে অভিষেক হয়েছিল এবং ১৬ বৎসর ২৬৯ দিন বয়সে লিগে গোল করেন যা রেকর্ড চাইনিজ ফুটবল লিগে। তারপর থেকে চাইনিজ ফুটবলে নিজের পার্ফর্মেন্স দিয়ে সবার মন জয় করেছেন।তিনি সাংহাই এসাইপিজির হয়ে সর্বকালের সেরা গোল দাতা হয়েছেন।এসাইপিজির হয়ে সর্বমোট ১৬৯ গোল করেন। এছাড়া চাইনিজ সুপার লিগের দ্বিতীয় সর্বোচ্চ ১০২ গোল করেছেন।

তার এই সুন্দর ফুটবলীয় বর্ণাঢ্য জীবন সবার কাছে অনুকরণীয় । সদা হাস্যোজ্জ্বল এই খেলোয়াড় থেকে যাবে সারা জীবন মানুষের হৃদয়ে। Muslim500 খেলোয়াড় এবং সেলিব্রিটি সেক্টরে যায়গা করে নেওয়ায় জানাচ্ছি শুভেচ্ছা।

আজকের খেলার সময়সূচি দেখতে ক্লিক করুন

লেখাটি শেয়ার করুন

spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Related articles

আরো খবর

বিজ্ঞাপনspot_img

LATEST ARTICLES

2,875FansLike
8FollowersFollow
968FollowersFollow
81SubscribersSubscribe