spot_img

বিশ্বের ৫০০ প্রভাবশালী মুসলিমের তালিকায় হাশিম আমলা।

জর্ডানভিত্তিক আন্তর্জাতিক সংগঠন ‘দ্য রয়েল ইসলামিক স্ট্যাটিজিক স্টাডিজ সেন্টার’ প্রতি বছর ‘দ্য ওয়ার্ল্ডস ফাইভ হানড্রেড মোস্ট ইনফ্লুনসিয়াল মুসলিমস’ শিরোনামে সারা বিশ্বের প্রভাবশালী মুসলিম ব্যক্তিত্বদের তালিকা প্রকাশ করে থাকে।

- Advertisement -

জরিপ এবং দীর্ঘ নির্বাচন পক্রিয়ার মাধ্যমে এই তালিকা করে থাকেন। এই তালিকাটি Muslim500  নামে পরিচিত। তারা তাদের ওয়েবসাইটে ২০২০ সালের সেরা ৫০০ জন মুসলিমের নামের তালিকা প্রকাশ করেছে। সেখান থেকে সেলিব্রিটি এবং স্পোর্টস সেক্টরে সেরা ১০জন মুসলিম তারকার তালিকা প্রকাশ করা হয়েছে। এই নিয়ে ফুটক্রিকইনফো নিউজ ডেস্ক এর ধারাবাহিক পর্বের আজ থাকছে ১ম পর্ব। যেখানে প্রথমে আছেন কিছু দিন আগে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেওয়া জনপ্রিয় ক্রিকেটার হাশিম মুহাম্মদ আমলা। চলুন সংক্ষেপে জেনে নেই হাশিম মোহাম্মদ আমলা সম্পর্কে।

হাশিম আমলা

হাশিম মোহাম্মদ আমলা যাকে আমরা সবাই হাশিম আমলা হিসাবে সবাই জানি ।তিনি দক্ষিন আফ্রিকা এবং ক্রিকেট বিশ্বের জনপ্রিয় আন্তর্জাতিক খেলোয়াড়।৩৬ বছর বয়সী এই খেলোয়াড় দক্ষিন আফ্রিকার নাটাল প্রদেশে জন্মগ্রহন করেছেন। ক্রিকেটের বাইরে তিনি একজন ধর্মভীরু মানুষ হিসাবে পরিচিত। বর্তমানে তিনি আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর গ্রহন করেছেন।তবে ক্রিকেট খেলা অবস্থায় ক্রিকেট র‌্যাঙ্কিংয়ে টেস্ট ও একদিনের আন্তর্জাতিক ক্রিকেট উভয় বিভাগে বিশ্বের ১নং ব্যাটসম্যান হিসেবে স্বীকৃতি অর্জন করেছিলেন তার পার্ফর্মেন্স দিয়ে।

সদা হাস্যোজ্জ্বল মুখভর্তি লম্বা দাড়ি মুসলিমদের কাছে তাকে জনপ্রিয় করে তুলেছে। হারাম থেকে বেঁচে থাকতে এবং হালাল পণ্য ব্যবহার করতে ভক্তদের উদ্বুদ্ধ করেছেন সবসময়। এই কারণে অনেকসময় তাকে বর্ণবাদের শিকার হতে হয়েছে তারপর তিনি পিছু হটেননি ।সবসময় একজন মুসলিম হিসেবেই বিশ্ববাসীর কাছে পরিচয় তুলে ধরেছেন। এছাড়া বিশ্ব ক্রিকেটে মুসলিম যুবকদের আইডল মানা হয় আমলাকে।

আজকের খেলা কার কোন চ্যানেলে দেখতে সব সময় চোখ রাখুন

তবে তিনি সবসময় নিজের ধর্মচর্চাকে পেশাদার খেলোয়াড়ি জীবন থেকে রেখেছেন আলাদা। প্রতিটি জায়গায় ভিন্ন ভিন্ন মাত্রার নিবেদন দিয়ে যাপন করতে চান জীবন। ধর্ম নিয়ে বলতে গিয়ে জনপ্রিয় এই ক্রিকেটার বলেন ‘এই প্রশ্ন আমাকে অনেকবার শুনতে হয়েছে। অনেকে বলে ইসলাম কেমন ? ক্রিকেটে আপনার ধর্ম কীভাবে সাহায্য করে ? আমার কাছে প্রশ্নটি অদ্ভুত লাগে কারণ সবাই তার নিজের জীবন সর্বোচ্চ পছন্দ করে। বাকি সবকিছু নিজের মতোই চলে। ক্রিকেটে সাহায্য করা বা না করার ব্যাপার এটি নয়।’

আরো পড়ুন: এস্টন ভিলার খেলোয়াড় মাহমুদ হাসান ২ মাসে…
৭০০ বছর পর সেভিয়ার সাবেক স্ট্রাইকার ফ্রেডি…

‘ব্যাপারটি হলো, নিজের বিশ্বাসের জায়গায় আমরা কতটা নিবেদন দিতে পারছি। নিজের ক্যারিয়ার বা জীবনে সেরাটা করতে পারাই আসল। ধর্ম ক্রিকেটে সহায়তা করে বা করে না, এরকম কিছু আমার মাথায় আসে না। ক্রিকেটে সাহায্য করতে পারে বলেই ইসলামের নানা কিছু করতে হবে, এরকম ভাবি না। সেটি বরং কপটতা হবে। আমি নিজের বিশ্বাসের চর্চা করার চেষ্টা করি সর্বোচ্চ, বাকি সবকিছু নিজের মতোই চলে।’

রোজা সম্পর্কে আমলা বলেছিলেন ” আমি সবসময় রোজার মাসের অপেক্ষা করি। আমার জন্য এটি বছরের সেরা মাস। রোজা একটি মানসিক ব্যায়াম।রোজা রেখে ক্রিকেট ম্যাচ খেলা বা প্রস্তুতি ম্যাচের সময় আপনি ক্ষুদার্থ হবেন তবে রোজা আপানাকে মানসিক শক্তি বাড়াতে সাহায্য করবে।

ক্রিকেট থেকে অবসর নেওয়া আমলার ক্যারিয়ার দারুণ সমৃদ্ধ। ১২৪ টেস্টে ২৮টি সেঞ্চুরিসহ ৪৯.৯৭ গড়ে ৯,২৮২ রান করা এই ডানহাতি ব্যাটসম্যান ওয়ানডে আর টি-টোয়েন্টিতেও সফল। ১৮১ ওয়ানডেতে ২৭ সেঞ্চুরিতে ৮,১১৩ রান করেছেন, যেখানে গড় ৪৯.৪৬। অন্যদিকে ৪৪ টি-টোয়েন্টিতে ৩৩.৬০ গড়ে তার রান ১,২৭৭।

তার এই সুন্দর ক্রিকেটিয় বর্ণাঢ্য জীবন ছিল সবার কাছে অনুকরণীয় । সদা হাস্যোজ্জ্বল এই খেলোয়াড় থেকে যাবে সারা জীবন মানুষের হৃদয়ে। Muslim500 খেলোয়াড় এবং সেলিব্রিটি সেক্টরে প্রথম হওয়ায় জানাচ্ছি শুভেচ্ছা।

লেখাটি শেয়ার করুন

spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Related articles

[td_block_9 sort=”alphabetical_order” category_id=”” custom_title=”আরো খবর” limit=”6″ td_ajax_filter_type=”td_popularity_filter_fa”]
বিজ্ঞাপনspot_img

LATEST ARTICLES

2,875FansLike
8FollowersFollow
826FollowersFollow
79SubscribersSubscribe