spot_img

ক্রিকেটে বাংলাদেশের পঞ্চপান্ডব

- Advertisement -

ইংল্যান্ডে একটি প্রবাদ খুব প্রচলিত “রাজা কোনো অন্যায় করতে পারে না” (King can do no wrong)। রাজার জায়গায় পঞ্চপান্ডব বসালে বাক্যটি তার যোগ্যতা হারাবে না। বরং স্থান-কাল-পাত্রের বিবেচনায় আরো বেশি অর্থবহ হবে।

এর আগে কোনো দেশে কি এমন হয়েছে যে একই যুগে, একই সময়ে বিশ্ব ক্রিকেটে প্রতাপ ছড়ানো পাঁচ ক্রিকেটার ঐদেশের সর্বকালের সেরা পাঁচে স্থান করে নিয়েছে? এই পাঁচজন তো বাংলাদেশের দিন বদলের নেতা; পাঁচটি স্তম্ভ, যার উপর ভিত করে দাঁড়িয়ে আছে বাংলাদেশ ক্রিকেট। অতর্কিত ভাবে এদেশের সবচেয়ে বড় পাঁচ আইকন, বাংলাদেশ ক্রিকেটের সবচেয়ে ঊজ্জ্বল পাঁচটি তারা।

পঞ্চপান্ডব কি জানেন না? তাদের নিয়ে বাংলার মানুষের ক্রেজ, বিশ্ব ক্রীড়াঙ্গনে এত এত সফলতা সবকিছুর ব্যপারে তো তারা অবগত! তবে এই পপুলারিটি, সাফল্যের জোয়ার এই পাঁচজনকে কখনো ভুল পথে পা বাড়াতে প্রভাবক হিসেবে কাজ করেনি, বলা ভালো এই পাঁচজন তা করতে দেননি। হ্যাঁ! মাঠে Hit of the moment-এ অনেক কিছুই হয়ে যায়; তবে আমি মানুষ মাশরাফি, মানুষ সাকিব, মানুষ তামিম, মানুষ মুশফিক আর মানুষ মাহমুদুল্লাহ্ এর জয়গান গাচ্ছি; প্লেয়ার পঞ্চপাণ্ডবের নয়।

এই এক যুগে নৈতিকতা বিবোর্জিত কোনো কাজ এ পাঁচের দ্বারা হয়নি। বিতর্ক তাদের স্পর্ষ করতে পারেনি। নারীঘটিত কেলেঙ্কারি, পরাধীনের উপর অত্যাচার, হানাহানি যেখানে একটা সময় বাংলাদেশ ক্রিকেটে নিয়মিত ব্যপার হয়ে দাঁড়িয়েছিল, কিছুটা পপুলারিটি যখন নতুন ক্রিকেটারদের ভুল পথে চলতে প্রচারণা যুগাচ্ছিল ঠিক তখনও এগুলো স্পর্ষ করতে পারেনি বাংলাদেশের সর্বকালের সেরা পাঁচকে। তারা তখনও ছিলেন বিতর্ক থেকে বহুদূরে স্বমহিমায় ঊজ্জ্বল।

তাইতো “পঞ্চপাণ্ডব কোনো অন্যায় করতে পারে না” বললে ভুল হয়না। তারা সবসময় ছিলেন মাটির কাছাকাছি। তাইতো পাঁচজনের একজন যখন বলেন “This is a very special bat to me, but my people are even more special to me.” অবাক লাগে না, গর্ব হয়। যখন দেখি স্যালারী থেকে প্রাপ্য অর্থ কেটে মাটির কাছাকাছি মানুষকে ত্রান পৌঁছে দিচ্ছেন বা নেতা হয়ে ছুঁটে যাচ্ছেন নড়াইলের প্রত্যন্ত অঞ্চলে, হাসপাতাল করে দিচ্ছেন, অথবা নিজের ইমেজের বদৌওলয়ে ফাউন্ডেশন ওপেন করে সেটা মানুষের কাজে লাগাচ্ছেন কিংবা নিজের জায়গা থেকে যেভাবে পারছেন সহায়তা করছেন গর্বে বুকটা ভরে যায়।

বিসিবি মাঝেমাঝেই একটা কথা বলে, “এরা দেশের আইকন। তাদের আচরণ সবসময় হাই লেভেলের হতে হবে।” আজ একথার মর্মার্থ বুঝতে পারছি। এই পাঁচজন যে শুধু আগামীর স্টারদের আদর্শ না, বরং একটি আদর্শ সৃষ্টি করছে আপনার আমার সবার জন্য। “যতই হও বড়, যতই ওঠ উচ্চতার শিখরে, নিজেতেই থেকো, কালো ছায়া যেন তোমার তুমিকে স্পর্ষ না করে, আর পারলে যতটুকু সাধ্যি আছে বিলিয়ে দিও মাটির কাছাকাছি মানুষের তরে।”

টিভিতে আজকের খেলা কার, কখন দেখতে

লেখাটি শেয়ার করুন

spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Related articles

আরো খবর

বিজ্ঞাপনspot_img

LATEST ARTICLES

2,892FansLike
8FollowersFollow
813FollowersFollow
80SubscribersSubscribe