spot_img

ওয়াসিম আকরাম: পেস বোলিং গ্রেট

তিনি অদ্ভুত রঙিন চরিত্র আর চূড়ান্ত বেসামাল, বেপরোয়া ব্যক্তিগত জীবন কিন্ত প্রশ্নাতীতভাবেই পেস বোলিংয়ের সর্বোচ্চ স্ট্যান্ডার্ড। পরিসংখ্যান ? সে তো প্রমাণ করেই থাকে সংশ্লিষ্ষ্টের শ্রেষ্ঠত্ব কিন্তু মানদণ্ডের নিক্তি কোথাও যেন রয়ে যায় সমসাময়িকদের মূল্যায়নে। আর সেখানে কোন বিভাজন নেই ওয়াসিমের সম্বন্ধে বরং আছে অদ্ভুত ঐক্যমত যে যেকোন পরিবেশে , যে কোন পিচেই তিনি সেরা। 
পন্টিং থেকে সচিন , লারা হয়ে তাঁর প্রজন্মের অন্যতম সেরা পেসার আমব্রোজ সবারই মূল্যায়নের মধ্যে কমন থেকেছে ওয়াসিম মুগ্ধতা। তাও তো দুর্ভাগ্য তাঁর প্রতিদ্বন্দ্বী ওয়ালশ, ম্যাকগ্রা, আমব্রোজ হোন বা আগের প্রজন্মের ডেভিডসন, লিলি , টমসন জীবনের একটা গরিষ্ঠ অংশ খেলেছেন স্যুইং ও ফাস্ট বোলিংয়ের আদর্শ পরিবেশে আর সেখানে আকরাম কে লড়তে হয়েছে উপমহাদেশের ধুলোভরা , ক্যাডবেরি রঙের স্পিনারদের জন্য তৈরি পিচে যেখানে মাথা কুটলেও পেস বোলারদের জন্য বিশেষ কিছুই নেই। তবুও কি অবিশ্বাস্য পরিসংখ্যান ! ১০৪ টেস্টে ২৩.৬২ গড় সমেত ৪১৪ উইকেট আর ৩৫৬ ওয়ান ডে খেলে ২৩ গড়ে ৫০২ উইকেট।
ম্যাকগ্রাকে খেলার তবু নির্দিষ্ট ফর্মুলা আছে। আপনাকে যত না খেলতে হবে তার থেকে ছাড়তে হবে বেশি। ধৈর্য্যর চূড়ান্ত পরীক্ষা দিতে হবে। তাতে উৎরে গেলে ব্যাটসম্যান অচিরেই আবিষ্কার করবে মিশন ম্যাকগ্রা অনেক সহজতর হয়ে গেছে। ম্যাকগ্রা ততক্ষনে নিজেই বিরক্ত হয়ে অফ মিডলে চলে এসেছে। ব্যাটসম্যানও সেট হয়ে গেছে ততক্ষনে এবার স্ট্রোক মেকিংয়ের সুযোগ।
কিন্তু মিশন ওয়াসিম আরো ভয়াবহ। আপনার জন্য এমনিতেই সারাক্ষন অপেক্ষা করে থাকবে ইনসুইং ইয়র্কার বা বিষাক্ত ইনসুইং। সাথে ভয়াবহ গতিসহ চোরা বাউন্সার। সাথে পুরোনো বলে অবিশ্বাস্য রিভার্স স্যুইং। মিশন ওয়াসিম জয় তাই বরাবরই শ্লাঘার কারণ আর ব্যাটসম্যানশীপের চূড়ান্ত নির্ণায়ক থেকেছে বছরের পর বছর ধরেই।
আর এখানেই স্বীকৃতি পেয়ে অমর হয়ে থেকেছে আমব্রোজের অমর হয়ে যাওয়া যাওয়া মন্তব্য , ” ওয়াসিম ইজ দ্য ডিপার্টমেন্টাল স্টোর অফ দ্য পেস বোলিং।” আসলে ওয়াসিম একটা আভা যা উজ্বল রয়ে গেছে তাঁর ক্রিকেট ছাড়ার এত বছর পরেও যেমনটা রয়ে যাবে আগামী অনেকগুলো বছরও একইভাবে।
শুভ জন্মদিন ওয়াসিম আকরাম। জন্মদিনে সহস্র শুভকামনা…
- Advertisement -

লেখাটি শেয়ার করুন

spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Related articles

[td_block_9 sort=”alphabetical_order” category_id=”” custom_title=”আরো খবর” limit=”6″ td_ajax_filter_type=”td_popularity_filter_fa”]
বিজ্ঞাপনspot_img

LATEST ARTICLES

2,875FansLike
8FollowersFollow
854FollowersFollow
80SubscribersSubscribe