spot_img

এফএ কাপের সেরা ১০ মুহুর্ত | পর্ব-১

পৃথিবীর সব থেকে প্রাচীন ফুটবল প্রতিযোগিতার নাম হলো এফ এ কাপ যার পূর্ণ অর্থ দ্য ফুটবল এসোসিয়েশন চ্যালেঞ্জ কাপ। ইহা প্রথম ১৮৭১-৭২ মৌসুমে প্রথম শুরু হয়। সেখান থেকে শুরু করে আজ পর্যন্ত ঘটে গিয়েছে নানান ঘটনা। রয়ে গিয়েছে ইতিহাসের পাতায় স্বর্ণাক্ষরে। যেসব ঘটনা থেকেই বিবিসির আলোকে তুলে ধরা হয়েছে সেরা দশ মুহূর্ত।

- Advertisement -

১০. লিডস্ ইউনাইটেড ০-১ সান্ডারল্যান্ড এফ সি (ফাইনাল ১৯৭৩)

১৯৩১ সালের পর আবার কোনো ২য় বিভাগের দল হিসেবে সান্ডারল্যান্ড এফ কাপ জিতে যা এক অন্যতম দৃষ্টান্ত ছিলো তা আবার প্রথম সারির দল লিডস্ কে হারিয়ে। ইয়ান পোর্টারফিল্ড জয় সূচক গোল করলেও ম্যাচের নায়ক ছিলো সান্ডারল্যান্ড গোলকিপার মন্টগোমারি’র দুর্দান্ত দুইটি সেভ।

৯. এফ কাপ ইতিহাসের সেরা সেমিফাইনাল (৮ এপ্রিল ১৯৯০)

ক্রিস্টাল প্যালেস ৪-৩ লিভারপুল এফ সি। সেবার সিজন শুরুতে ৯-০ গোলের ব্যবধানে জিতে লিভারপুল প্রিমিয়ারলীগে। এফ কাপের সেমিফাইনালে প্রথম হাফে ১-০ গোলের ব্যবধানে এগিয়ে যায় কিন্তু ২য় হাফে তা ফেরত দেয় ক্রিস্টাল প্যালেস। খেলা শেষ হওয়ার আগে ২-২ গোলে সমতা ছিলো। অতিরিক্ত সময়ে অবশ্য এলান পারডিউ এর কল্যাণে এক মহাকাব্য রচনা করে ক্রিস্টাল প্যালেস।

জানা-অজানা ক্যাটাগরিতে আরো পড়ুন: ফুটবল ক্লাব ভ্যালেন্সিয়ার লগোর সমস্যা

এফসি কোলনের লগোতে ছাগল কেনো?

৮. সুটন ইউনাইটেড ২-১ কোভেন্ট্রি সিটি (থার্ড রাউন্ড, ৭ জানুয়ারি ১৯৮৯)

১৯৮৭ সালে এফ এ কাপ জেতা কোভেন্ট্রি কিনা ১ বছরের ব্যবধানে তখনাকার দ্য কনফারেন্স এ খেলা সুটন ইউনাইটেডের কাছে হেরে যায়। যা ছিলো তখনকার সময়ে বেশ চাঞ্চল্যকর এক ঘটনা।

৭. ব্ল্যাকপুল ৪-৩ বোল্টন ওয়ান্ডার্স (ফাইনাল ১৯৫৩)

৩-১ গোলে পিছিয়ে থাকা ব্ল্যাকপুল স্টান মর্টেন্সেন এর তিন গোলে জয় পায় ৪-৩ গোলের ব্যবধানে। যার এফ এ কাপের ইতিহাসে মর্টেন্সেনের ফাইনাল নামে পরিচিত। ৩৮ বয়সে এই হ্যার্ট্রিক করেন যিনি ১৯৪৮ ও ১৯৫১ সালে এফ এ কাপের ফাইনালে পরাজিত হন।

৬. ট্যটেনহ্যাম ৩-১ আর্সেনাল (সেমিফাইনাল ১৯৯১)

নর্থ লন্ডন ডার্বি সব সময় ফুটবল প্রেমিদের মনে এক বিশেষ জায়গা দখল করে নেয়। পল গাসকোয়েন এর লিড এবং পরে গ্যারি লিনেকারের ২ গোলের সুবাদে ৩-১ গোলে আর্সেনালকে পরাজিত করে হটস্পার। কিন্তু কেনোই এটি স্মরণীয়? পল গাসকোয়েনের সেই ৩৫ মিটার দূর থেকে এক ফ্রি কিক। দুর্দান্ত এই গোলে পুরো স্টেডিয়াম অবাক চোখে দাঁড়িয়ে রয়ে। সঙ্গে ছিলো ব্যারি ডেভিসের বিখ্যাত সেই ধারাভাষ্য,

” Is Gascoigne going to have a crack? He is you know…Oh, I say. Brilliant. That is schoolboy’s own stuff. Oh, I bet even he can’t believe it. Is there anything left from this man to surprise us. That was one of the finest free-kicks this stadium has ever seen.”

বাকি পাঁচ দেখুন আগামী পর্বে…

আজকের খেলা কখন, কোন চ্যানেলে দেখতে ক্লিক

লেখাটি শেয়ার করুন

spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Related articles

আরো খবর

বিজ্ঞাপনspot_img

LATEST ARTICLES

2,875FansLike
8FollowersFollow
940FollowersFollow
81SubscribersSubscribe
Sourav Xitu
Sourav Xituhttps://footcricinfo.com
Sourav Xitu is a ordinary man who passionately loves watching football and playing cricket through his thick pair of glasses. He is currently dreaming of Santiago Bernabeu and Old Trafford to watch his love.