spot_img

আর্কাইভ পোস্ট- কালিনিনগ্রাদ স্টেডিয়াম

- Advertisement -

আগামী ১৪ জুন থেকে শুরু হতে যাচ্ছে গ্রেটেস্ট শো অব দ্যা আর্থ রাশিয়া বিশ্বকাপ ২০১৮। যেখানে একটি ট্রফির জন্য মোট ৩২ টি দল ৮ গ্রুপে ভাগ হয়ে ৬৪টি ম্যাচ খেলবে ১১ টি শহরের ১২ টি ভেন্যুতে। বিশ্বকাপের ভেন্যুগুলো নিয়ে ফুটবল জগৎ ও ফুটক্রিকইনফোর চলতি সিরিজ: ‘স্টেডিয়াম পরিচিতি’র ৪র্থ পর্বে আজ থাকছে  কালিনিনগ্রাদ স্টেডিয়াম।

কালিনিনগ্রাদ স্টেডিয়াম

বাল্টিক সাগরের কোল ঘেষে অবস্থিত এই স্টেডিয়াম বিশ্বকাপ উপলক্ষে পূননির্মান করা হয়েছে। স্টেডিয়ামটি পোল্যান্ড সিমান্ত থেকে মাত্র ৪৫ কিলোমিটার দূরে। স্টেডিয়ামটি রাশিয়ার দ্বিতীয় বিভাগের দল বাল্টিকা কিলিনিনগ্রাদ তাদের হোম ভেন্যু হিসেবে ব্যবহার করে। তাই স্টেডিয়ামটি বাল্টিক অ্যারেনা নামেও পরিচিত।  স্টেডিয়ামটি কালিনিনগ্রাদ শহরের অক্টোবারস্কি দ্বীপের ওপর অবস্থিত। কালিনিনগ্রাদের দর্শক ধারণ ক্ষমতা ৩৫,২১২ জন।

২০১২ সালে স্টেডিয়ামটি নির্মানের জন্য প্রথম উদ্যোগ নেওয়া হয়। ২০১৩ সালের মার্চের দিকে স্টেডিয়ামের নকশা চুড়ান্ত হয়।তার কিছুদিন পরেই স্টেডিয়াম নির্মান কাজ শুরু হয়। স্টেডিয়াম নির্মানের জন্য বাজেট ধরা হয় প্রায় ৭২০ মিলিয়ন মার্কিন ডলার। যার অর্ধেক অর্থের বরাদ্দ দেয় ফেডারেল সরকারের বাজেট থেকে এবং বাকি অর্ধেক দেওয়া হয় স্থানীয় সরকারের বাজেট থেকে।

স্টেডিয়ামটিতে প্রায় ১২০০০ পিলার ব্যবহার করা হয়েছে। প্রথমে এই স্টেডিয়ামের দর্শক ধারণ ক্ষমতা ৪৫,০০০ করার কথা ছিলো। কিন্তু পরে তা কমিয়ে ৩৫,২১২ করা হয়। বিশ্বকাপের পরে অবশ্য এর দারণ ক্ষমতা আরো কমানো হবে। কিন্তু দর্শক ধারণ ক্ষমতা কমলেও এর সৌন্দর্য অনেকখানি বাড়বে। বিশ্বকাপে শেষে স্টেডিয়ামের চারপামে থিম পার্ক গড়ে তোলা হবে। জার্মান ক্লাব বায়ার্ম মিউনিখের ঘরের মাঠ এ্যালিয়েঞ্জ এ্যারোনার মত করে গড়ে তোলা হবে এই স্টেডিয়াম।

আজকের খেলা কখন, কোন চ্যানেলে দেখতে ক্লিক করুন

স্টেডিয়ামটি রাজধনী মস্কো থেকে প্রায় ১৩০০ কিলোমিটার দুরে অবস্থিত। মস্কো থেকে দুরে হলেও ইউরোপীয় ইউনিয়ন ভুক্ত অনেক দেশের কাছাকছি অবস্থিত এই স্টেডিয়াম। এই স্টেডিয়াম নির্মানের সময় কিছু প্রাক-যুদ্ধ ভবন অবকাঠামো পাওয়া গিয়েছিলো। এই ধরণের অবকাঠানো যুদ্ধকালীন সময় ব্যবহৃত হয়। কিন্তু প্রাথমিক সমীক্ষায় এই ধরণের কোন তথ্য নির্মান কারীদের কাছে ছিলোনা। এইসব কারণে এখানকার নিরাপত্তা ব্যবস্থা অনেক জোরালো করা হয়েছে। অন্য স্টেডিয়ামগুলোর তুলোনায় এখানকার নিরাপত্তা ব্যবস্থা অনেক বেশি।

রাশিয়া বিশ্বকাপে কালিনিনগ্রাদ স্টেডিয়ামে অনুষ্ঠিত হতে যাওয়া ম্যাচ সমূহ

বিশ্বকাপে খুব বেশি ম্যাচ এখানো অনুষ্ঠিত হবে না। গ্রুপ পর্বের মাত্র ৪টি ম্যাচ অনুষ্ঠিত হবে এই স্টেডিয়ামে।

তারিখ                                           দল                                                     রাউন্ড

১৬ জুন, ২০১৮             ক্রোয়েশিয়া-নাইজেরিয়া                 গ্রুপ ‘ডি’

২২ জুন , ২০১৮             সার্বিয়া-সুইজারল্যান্ড                       গ্রুপ ‘ই’

২৫ জুন, ২০১৮             স্পেন-মরক্কো                            গ্রুপ ‘বি’

২৮ জুন, ২০১৮             ইংল্যান্ড-বেলজিয়াম                  গ্রুপ ‘জি’

লেখাটি শেয়ার করুন

spot_img

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

Related articles

আরো খবর

বিজ্ঞাপনspot_img

LATEST ARTICLES

2,875FansLike
8FollowersFollow
940FollowersFollow
81SubscribersSubscribe
Zakir Mahmud
Zakir Mahmudhttps://footcricinfo.com
Hi Everyone I'm Zakir Mahmud, professionally I'm an engineer. But I love sports & I love to explore it with all the sports lovers in the world. That's why I write about sports & off-course I steel learning but I'm confident about my work. I hope you enjoy it. Thank you & love.....